March 7, 2021, 11:33 pm

চলমান দূর্যোগে কুষ্টিয়াবাসীকে সর্বচ্চো নিরাপদে রাখতে তৎপর সম্মিলিত সামাজিক জোট’র কর্মীরা

একটি দৈনিক কুষ্টিয়া বিশেষ প্রতিবেদন//
তারা কেউ শিক্ষার্থী, স্কল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে। কেউ পড়া-লেখা চুকিয়ে কর্মক্ষেত্রের অনুসন্ধানে ; কেউ কিছু একটা করছে। অনেক বড় তালিকা তাদের। তারা সবাই ছোট্র-বড় নানা ধরনের সামাজিক সংগঠনের সাথে কাজ করে। এসব সংগঠনগুলোর রয়েছে ছোট্র ছোট্র নানা উদ্যোগ, নানা কাজ। সবই সমাজের কল্যাণে। কখনও কারো সহায়তা পায় কখনও পায় না। না পেলেও থেমে যায় না উদ্যোগ। নিজেদের তিল তিল করে গোছানো চাঁদা, শুভাকাঙ্খীদের থেকে, নিজেদের পরিবারের সদস্যদের কাছ থেকে নিয়ে কর্মসূচী বাস্তবায়ন। কখনও বাল্য বিবাহ নিয়ে সেমিনার, ক্যানসার নিয়ে সচেতনতামুলক কর্মসূচী, নেতৃত্ব বিকাশ, উদ্যোক্তা তৈরি, গণিত অলিম্পিয়াড, বিজ্ঞান অলিম্পিয়াড, মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান, সড়ক সচেতনতা তৈরি ইত্যকার নানা বিষয় তাদের তাজের পরিধি। কখনও তারা একত্রে, কখনও বা যৌথভাবে। এভাবেই তাদের কাজ। কুষ্টিয়াতে এমন সংগঠনের পরিমান প্রায় ৫০টিরও বেশী।

এগুলোর মধ্য থেকে প্রায় ৪০টির মতো সংগঠন নিয়ে ২০১৫ সালে জন্ম হয় সম্মিলিত সামাজিক জোট কুষ্টিয়া। এই জোটের কাজ কখনও বড় কলেবরে কখনও স্বল্প পরিসরে অব্যাহত থাকে। গত ২৫ শে মার্চ জেলা প্রশাসনের ডাকে সাড়া দিয়ে কুষ্টিয়ার শতাধিক স্বেচ্ছাসেবীরা জাতির ক্রান্তিলগ্নে ঝুকি নিয়ে মাঠে নেমেছে বর্তমান করোনা দূর্যোগ মোকাবেলায় কাজ করতে। দূর্যোগকালীন পরিস্থিতি মোকাবেলায়। মাইকিং, লিফলেট, পোষ্টার, কার্ডের মাধ্যমে অনলাইন অফলাইনে সচেতনতা সৃষ্টি, জেলা প্রসাশনের নির্দেশে শ্রমিক সংগঠনের তালিকা সরেজমিনে সঠিক ত্রাণ প্রদানের জন্য যাচাই বাছাই, পৌর ওয়ার্ড গুলোতে প্রস্তুতকৃত তালিকা যাচাই, ওএমএস এর খাদ্য কর্মসূচিতে ডিলারদের সহযোগীতা, লাইনে সামাজিক দূরত্ব রক্ষা সহ নানা কর্মসূচিতে জেলা প্রশাসনের ইমারজেন্সি করোনা রেসপন্স টীমের দায়িত্ব পালন করে আসছে সম্মিলিত সামাজিক জোট।
কুষ্টিয়া প্রায় ৪০ টি স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে গঠিত সম্মিলিত সামাজিক জোট কুষ্টিয়ার অর্ধশতাধিক কর্মীরা যেমন কাজ করছে মাঠ পর্যায়ে, তেমনি ৩ টি বিশেষায়িত টীমের মাধ্যমে ১৫ জনের সংগঠকের নেতৃত্বে বাকি অর্ধশত কর্মী অনলাইনে সচেতন করে চলেছে কুষ্টিয়াবাসীকে প্রতিদিন ধারাবাহিকভাবে। প্রায় শতাধিক সচেতনতামূলক পোষ্টার কাভার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুষ্টিয়ার বিভিন্ন ফেসবুক গ্রুপ ও পেজে পোষ্ট করে সচেতনতা তৈরী করছে প্রায় দেড় মাস ধরে।

এছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা গণনা ও সরকারী বিভিন্ন সিদ্ধান্ত জনগনের দোড় গোড়ায় পৌছে দিচ্ছে জোটের ৩ টি বিশেষায়িত টীম। জোটের সংগঠক ও সামাজিক সংগঠন কালপুরুষ এর যুগ্ম আহবায়ক ঈশা খান এবং জোটের সংগঠক ও শিক্ষানবিশ আইনজীবী ফাদ শাহরিয়ার সিদ্দিকীর নেতৃত্বে টেকনোলজী টীমে দায়িত্ব পালন করছে কুষ্টিয়া ফিল্ম সোসাইটির সহসভাপতি শোভন জাবির, আইডিয়াল ইয়ুথ ইউনিয়ন এর সভাপতি মোঃ ফরিদুল হক এবং ক্রিয়েটিভ কুষ্টিয়ার সমন্বয়ক রাবিদ হাসান। জোটের ও হিমু পরিবহণের সংগঠক আয়েশা ফেরদৌসী এবং জোট ও এনডিএফবিডির সংগঠক যুবায়ের হাসনাত অর্পনের নেতৃত্বে পাবলিক রিলেশন টীমে দায়িত্ব পালন করছে ভলেন্টিয়ার ফর বাংলাদেশ, কুষ্টিয়া ইউনিটের সহসভাপতি জ্যোতি সরকার, কালপুরুষের যুগ্ম আহবায়ক এস.আর সোহান, ক্রিয়েটিভ কুষ্টিয়ার সংগঠক তামান্না মিমি এবং ক্রিয়েটিভ কুষ্টিয়ার সাংস্কৃতিক অনুষ্ঠান ব্যবস্থাপক সুমাইয়া সিনথিয়া। জোটের সংগঠক ও কুষ্টিয়া ফিল্ম সোসাইটির সহসভাপতি শোভন জাবিরের নেতৃত্বে আর্কাইভ টীমের দায়িত্ব পালন করছেন ক্রিয়েটিভ কুষ্টিয়ার প্রতিষ্ঠাতা সভাপতি শাহরিয়ার রোহান, সাধারন সম্পাদক তাইফ চৌধুরী, সহসভাপতি ইসমাইল আরাফাত এবং যুগ্ম সম্পাদক রোহানুর রোহান।
জোটের সমন্বয়ক ও উৎসর্গ ফাউন্ডেশন, কুষ্টিয়া জেলা শাখার সাধারন সম্পাদক মোঃ মুহাইমিনুর রহমান পললের পরিচালনায় অনলাইন ও অফলাইনের সমন্বয়ে দুর্বার গতিতে জাতীয় দূর্যোগকালীন সময়ে সাধারন জনগনের জন্য স্বার্থহীন ও ঝুকি নিয়ে স্বেচ্ছাসেবীর কাজ করে যাচ্ছে শতাধিক তরুণ-যুবপ্রাণ সামাজিক কর্মী।
সকল কর্মকান্ডের পেছন থেকে যে মানুষটি নিরলসভাবে নেতৃত্ব দিয়ে আসছেন তিনি হলেন সম্মিলিত সামাজিক জোট, কুষ্টিয়ার চেয়ারম্যান ইসলামী বিশ্ববিদ্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, কুষ্টিয়া পাবলিক স্কুলের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, বিশিষ্ট লেখক ও গবেষক, দৈনিক কুষ্টিয়া দৈনিক কুষ্টিয়া ও ইংরেজী উইকলি দি কুষ্টিয়া টাইমসের সম্পাদক ও প্রকাশক এবং ইংরেজী দৈনিক দি ডেইলী স্টারের নিজস্ব প্রতিবেদক ড. আমানুর আমান।

ইতিমধ্যে জেলা প্রশাসনের প্রশাসক মোঃ আসলাম হোসেন এবং জেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম, সম্মিলিত সামাজিক জোট, কুষ্টিয়ার পৃষ্টপোষক বিশিষ্ট ব্যবসায়ী অজয় সুরেকাসহ নানা মহল সম্মিলিত সামাজিক জোট, কুষ্টিয়ার ইমারজেন্সি করোনা রেসপন্স টীমের কাজে সন্তোষ প্রকাশ করেছেন এবং স্বেচ্ছাসেবীদের এই অভূতপূর্ব সমাজ ও মানবসেবার সাহসীকতার প্রশংসা করেছেন।

নিউজটি শেয়ার করুন..


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরোনো খবর এখানে,তারিখ অনুযায়ী

MonTueWedThuFriSatSun
891011121314
15161718192021
22232425262728
293031    
       
       
       
    123
       
     12
31      
      1
2345678
16171819202122
23242526272829
3031     
     12
3456789
10111213141516
17181920212223
242526272829 
       
© All rights reserved © 2021 dainikkushtia.net
Design & Developed BY Anamul Rasel