November 25, 2020, 3:12 am

সংবাদ শিরোনাম :

ব্যাংকারদের জন্য যোজনা, ‘লকডাউনে’ লাখ টাকা পর্যন্ত ভাতা

দৈনিক কুষ্টিয়া প্রতিবেদক: সাধারন ছুটি চলছে। তারপরও কোন কোন সেক্টরে সমানে চলছে কাজ। এর মধ্যে দেশের ব্যাংক ব্যবস্থা একটি। সারা দেশে কয়েক লাখ ব্যাংক কর্মকর্তাা-কর্মচারী জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে চলেছেন। এদের জন্য এবার সরকারী যোজনা। এই সময়ে যেসব কর্মকর্তা-কর্মচারী কাজ করছেন তাদের ৩০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত ‘বিশেষ প্রণোদনা ভাতা’ দেয়া হবে।

সোমবার এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ‘করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন ব্যাংকে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদেরকে বিশেষ প্রণোদনা ভাতা প্রদান’ শীর্ষক সার্কুলারে বলা হয়েছে, গত ২২ মার্চ জারি করা সার্কুলারে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এর কমিউনিটি ট্রান্সমিশন রোধকল্পে ব্যাংকগুলোকে ১৬ দফা নির্দেশনা প্রদানপূর্বক সেগুলো যথাযথভাবে অনুসরণের পরামর্শ প্রদান করা হয়েছে।

পরে ৮ এপ্রিল জারি করা অপর সার্কুলারের ব্যাংকে আগত বিভিন্ন ভাতা গ্রহণকারীসহ গ্রাহক/দর্শনার্থী/সাক্ষাৎ প্রার্থী ও কর্মকর্তা/কর্মচারী ব্যাংকে আসার পর যাতে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখেন সে বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনে স্থানীয় প্রশাসনের সহায়তা গ্রহণ করার নির্দেশনাও প্রদান করা হয়েছে।

এরমধ্যেও ব্যাংকিং দায়িত্ব পালন করতে গিয়ে কিছুসংখ্যক ব্যাংক কর্মকর্তা ও কর্মচারী ইতোমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ পরিস্থিতিতে সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন ব্যাংকিং খাতকে সচল রাখতে যারা তাদের জীবন ও পরিবারকে ঝুঁকিতে রেখেও সক্রিয়ভাবে দায়িত্ব পালন করছেন তাদের দায়িত্ব পালনের স্বীকৃতি স্বরূপ বিশেষ প্রণোদনা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আর্থিক প্রণোদনা প্রদানের জন্য নিচের নীতিমালা অনুসরণের জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

(১) যে ব্যাংক কর্মকর্তা-কর্মচারী সাধারণ ছুটির সময়ে ব্যাংকে স্বশরীরে উপস্থিত হয়ে ব্যাংকিং কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে দায়িত্ব পালন করেছেন বা করছেন তারা বিশেষ প্রণোদনা ভাতা পাবেন।

(২) সাধারণ ছুটির সময়ে কর্মকর্তা-কর্মচারীরা কমপক্ষে দশ কার্যদিবস স্বশরীরে ব্যাংকে কর্মরত থাকলে তা পূর্ণমাস হিসেবে গণ্য হবে। তবে দশ কার্যদিবসের কম স্বশরীরে ব্যাংকে কর্মরত থাকলে সেক্ষেত্রে আনুপাতিক হারে উক্ত ভাতা পাবেন।

(৩) ব্যাংকের স্থায়ী, অস্থায়ী ও চুক্তিভিত্তিক সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারী এই প্রণোদনা ভাতা পাবেন।

(৪) কর্মকর্তা-কর্মচারী তাদের স্ব স্ব মূল বেতনের সমপরিমাণ অর্থ মাসিক বিশেষ প্রণোদনা ভাতা হিসেবে পাবেন।যে সব অস্থায়ী বা চুক্তি ভিত্তিক কর্মকর্তা/কর্মচারীর মূল বেতন আলাদাভাবে নির্ধারিত নেই তারা মাসিক মোট বেতন-ভাতার ৬৫ শতাংশ মাসিক বিশেষ প্রণোদনা ভাতা হিসেবে পাবেন।তবে সবক্ষেত্রেই এ বিশেষ প্রণোদনা ভাতার পরিমাণ মাসিক ন্যুনতম ৩০ হাজার টাকা এবং সর্বোচ্চ এক লাখ টাকা হবে।

(৫) সাধারণ ছুটি শুরু হওয়ার দিন থেকে মাস গণনা শুরু হবে। প্রতি ৩০ দিন অতিক্রান্ত হওয়ার পর পুণরায় নতুন মাস গণনা শুরু হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জারি করা এ নির্দেশনা সরকার ঘোষিত সাধারণ ছুটির মেয়াদকাল পর্যন্ত বলবৎ থাকবে বলেও সার্কুলারে বলা হয়েছে।

নিউজটি শেয়ার করুন..


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরোনো খবর এখানে,তারিখ অনুযায়ী

MonTueWedThuFriSatSun
      1
23242526272829
30      
     12
31      
      1
2345678
16171819202122
23242526272829
3031     
     12
3456789
10111213141516
17181920212223
242526272829 
       
© All rights reserved © 2020 dainikkushtia.net
Design & Developed BY Anamul Rasel